ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

৮ আসরে ছয় দলের রাজত্ব

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ জুন ২০২৪ ০৯:৫১

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ দুনিয়াটা ক্রিকেটের নয়, তবে যেখানে ক্রিকেট রয়েছে সেখানেই প্রভাব বিস্তার করেছে টি- টোয়েন্টি সংস্করণ। ২০০৭ সালে প্রথমবার অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর হয়েছে আরও ৭টি আসর।কয়েক ঘন্টার মধ্যেই শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। সমান দুইটি করে বিশ্বকাপ জয় নিয়ে সবার শীর্ষে উইন্ডিজ ও ইংল্যান্ড।  

২০০৭ সালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। দ্বিতীয় আসর অনুষ্ঠিত হয় ২০০৯ সালে। প্রথম ফাইনাল হারের দুঃখ কাটিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। একবছর বাদেই ২০১০ সালে বসে তৃতীয় আসর। তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। 

২০১২,২০১৪,২০১৬ এই তিন আসরের দুইটিতেই রাজত্ব দেখায় উইন্ডিজ। ২০১৪ সালে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। বাকি দুই আসরে চ্যাম্পিয়ন উইন্ডিজ। 

বেন স্টোকসকে টানা চার ছক্কা মেরে ২০১৬ তে চ্যাম্পিয়ন হয় উইন্ডিজ। এরপর চার বছর অনুষ্ঠিত হয়নি টি-টোয়েন্টি বিশ্বকাপের কোন আসর। অবশেষে ২০২১ সালে আবারও বসে এই দ্বৈরথ। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রত্যাবর্তনে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। পরের বছরে (২০২২) আবারও বসে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। দ্বিতীয় বারের মত চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। 

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ অতীতের যে কোন বারের চেয়ে আলাদা। কেননা প্রথমবার অংশ নিয়েছে ২০ দল। ২ জুন শুরু হওয়া এই টূর্ণামেন্ট শেষ হবে ২৯ জুন। অতীতে এত লম্বা সময় ধরে চলেনি টি-টোয়েন্টি বিশ্বকাপের কোন আসর। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...