ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

আফগানদের কাছে পাত্তা পেল না উগান্ডা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ জুন ২০২৪ ১১:০০

দাপুটে জয় পেয়েছে আফগানিস্তান। গেটি ইমেজ দাপুটে জয় পেয়েছে আফগানিস্তান। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেখিয়ে জায়গা করে নেয় আফ্রিকা অঞ্চলের দল উগান্ডা। জিম্বাবুয়ের মতো দলকে টপকে দেশটি জায়গা পায় মূল পর্বে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছে উগান্ডা। আর অনেকটা অনুমেয়ভাবেই আফগানদের কাছে পাত্তা পায়নি দলটি। তবে, উগান্ডার ক্রিকেট ইতিহাসে দিনটা অন্যতম মাইলফলক হয়েই থাকবে৷ কেননা, নিজেদের বিশ্বকাপ ইতিহাসে এবারই যে প্রথম খেলতে নেমেছে দেশটি।

আফগানিস্তানের ১৮৩ রানের পাহাড় টপকাতে নেমে শুরুতেই খেই হারায় উগান্ডা। ইনিংসের প্রথম ওভারেই আফগান পেসার ফজল হক ফারুকী তুলে নেন ২ উইকেট। পরের ওভারেই মুজিব তুলে নেয় ১ উইকেট। ইনিংসের চর্তুথ ওভারে আক্রমণে এসে জোড়া উইকেট পেয়ে যান নাভিন উল হক।

১৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় উগান্ডা। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি দলটি। আফগানিস্তানের বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে মাত্র ৫৮ রানে থামে উগান্ডা। ফলে, ১২৫ রানের বড় জয়ে বিশ্বকাপ শুরু করল আফগানরা। দলটির পক্ষে ৯ রানে ৫ উইকেট নেন ফজল হক ফারুকী। এছাড়া নাভিন উল হক ও রশিদ খান নেন ২ উইকেট করে।

এর আগে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৩ রানের পাহাড় গড়ে আফগানিস্তান। ৪টি করে চার ও ছক্কায় রহমান উল্লাহ গুরবাজ করেন ৭৬ রান। আরেক ওপেনার ইব্রাহিম জাদরান ৯ চার ও ১ ছক্কায় করেন ৭০ রান। উগান্ডার পক্ষে কেওয়াটা ও ব্রায়ান মাসাবা নেন ২ উইকেট করে। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...