ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে পা দিয়ে রাখল প্রোটিয়ারা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২৪ ০০:১৩

অপরাজিত দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ অপরাজিত দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জয় দিয়েই বিশ্বকাপের সুপার এইট শুরু হয়েছিল দক্ষিণ আফ্রিকা ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। সেমিতে এক পা দিয়ে রাখতে এদিন দু'দলই হয়েছিল একে অপরের মুখোমুখি। আসরে এখন পর্যন্ত অপরাজিত থাকা দক্ষিণ আফ্রিকার কাছে তীরে এসেই ডুবেছে ইংলিশরা। তাতেই সেমিতে অলিখিত নাম লিখে ফেলেছে এইডেন মার্করামের দল।

এদিন আগে ব্যাট করে কুইন্টন ডি ককের দুর্দান্ত শুরুর পরও আফ্রিকা পায় ১৬৩ রানের মাঝারি সংগ্রহ। ৪টি করে চার ও ছক্কায় ডি ককের ব্যাট থেকে আসে ৬৫ রান। এছাড়া ডেভিড মিলার করেন ৪৩ রান। ইংল্যান্ডের পক্ষে আর্চারের শিকার ৬ উইকেট। 

জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইংল্যান্ড। পঞ্চম উইকেট জুটিতে ইংল্যান্ডের হাল ধরেন লিয়াম লিভিংস্টোন ও হ্যারি ব্রুক। এই দু'জন মিলে দলকে কক্ষপথে রাখেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতে জয়টা একপ্রকার সহজই হয়ে যায় ইইংল্যান্ডের জন্য। 

জিততে হলে শেষ চার ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৪৬ রান। ১৭তম ওভারে ইংলিশরা ২১ রান তুলে ম্যাচ দেয় জমিয়ে। এরপর আক্রমণে এসে কাগিসো রাবাদা ফেরান লিয়াম লিভিংস্টোনকে, খরচ করেন মোটে ৪ রান। পরের ওভারেই ইয়ানসেন খরচ করেন ৭ রান। ফলে, শেষ ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে সমীকরণ দাঁড়ায় ১৪ রানের।

ফাইনাল ওভারে এসে শুরুতেই অ্যানরিখ নরকিয়া ফেরান হ্যারি ব্রুককে। তাতেই ম্যাচটা হেলে পড়ে আফ্রিকার দিকে। শেষ পর্যন্ত ১৫৬ রানেই থামে ইংল্যান্ড। ফলে, ৭ রানের জয় পায় দক্ষিণ আফ্রিকা। হ্যারি ব্রুক ৫৩ ও লিয়াম লিভিংস্টোন করেন ৩৩ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...