ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

রিয়াদের ব্যর্থতায় চাপা পড়ছে হাথুরুর উদাসীনতা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ জুন ২০২৪ ১১:৪৪

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ আফগানিস্তানের ব্যাটিং ইনিংস শেষে সেমি খেলার সমীকরণ স্পষ্ট বাংলাদেশের সামনে। ১২.১ ওভারে বাংলাদেশকে করতে হবে ১১৬ অথবা ১২.৫ ওভারে রান নিতে হবে ১২১। যে উইকেটে খেলা হয়েছে সেখানে পুরো ম্যাচে গড়ে ওভার প্রতি সাড়ে সাত তোলাও কষ্টও। সেই হিসেবে বাংলাদেশের জন্য কাজটি যে কঠিন তা তো জানাই ছিল। তবে সুযোগ ছিল প্রায় দশম ওভার পর্যন্ত। 

আফগানিস্তানের এই বোলিং ইউনিটের বিপক্ষে দ্রুত রান ‍তুলতে প্রয়োজন ছিল কাউন্টার এ্যাটাক। সেই দিনে দলটির সেরা খেলোয়াড় ব্যাটিংয়ে আসলো ছয় নাম্বারে। তাওহিদ হৃদয় এসে তার কাজটি করেও দিয়েছে। মাঠ ছেড়েছেন ১৫৫ স্ট্রাইকরেটে ব্যাটিং করে। যদিও ব্যক্তিগত ইনিংস থেমেছে ১৪ রানেই। 

হৃদয়ের আউটের পর ব্যাটিংয়ে আসলেন মাহমুদউল্লাহ রিয়াদ। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে তখন একটাই প্রশ্ন, রিশাদ নয় কেন ? মাহমুদউল্লাহ রিয়াদ এমন একজন ফিনিশার যিনি শুরুর বল থেকে অ্যাটাকিং ক্রিকেট টা খেলতে পারেন না। এটা আমজনতা জানলেও হয়তো জানেন না হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। অপরদিকে স্পিনারদের বিপক্ষে বিশেষ করে লেগ স্পিনারদের বিপক্ষে বাড়তি পারফরম্যান্স দেখিয়েছেন রিশাদ হোসেন। যার ফলে ১৯ বলে ৪৩ রানের সমীকরণ মেলাতে রিশাদকেই প্রয়োজন ছিল তখন। 

ম্যাচের তখন ১১.৪ ওভার। বাংলাদেশের স্কোরবোর্ডে ৮১ রান। বৃষ্টি আসবে এমন আভাস দেখা যাচ্ছিল। আফগান কোচ জনাথন ট্রট ইশারা দিলেন আর মাটিতে লুটিয়ে পড়লেন গুলবার্দিন নাইব। এরপরই বৃষ্টির কারণে বন্ধ হলো খেলা। দেখা গেল বৃষ্টি আইন তখন ২ রানে পিছিয়ে বাংলাদেশ। 

আফগান কোচের হাতে শুরু থেকে একটা ডায়েরি ছিল। সেখানে তিনি যে প্রতিটি বলের সমীকরণ লিখেই রেখেছেন এই ঘটনার পর সেটি নিশ্চিত হতে আসলে বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। 

১২.১ ওভারে বাংলাদেশ লক্ষ্য তাড়ায় ব্যর্থ। এরপরই ডাকআউট থেকে দাঁড়িয়ে ম্যাচ দেখা শুরু করলেন বাংলাদেশ কোচ হাথুরুসিংহে। চোখে-মুখে চিন্তা। যেন ম্যাচ হারলে ছিটকে যাবে বাংলাদেশ। অথচ আগের সময়ে তিনি ছিলেন শুধুই দর্শক। 

আফগান কোচের অভিনয় করা নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। তবে এমন একটা হিসাব তো বাংলাদেশ ম্যানেজম্যান্টও দিতে পারতো। বলতে পারতো রানটা দ্রুতই তুলতে হবে। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো শুরুর পর যখন চালিয়ে যাওয়া দরকার ছিল তখন আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পাঠানো হয় রিশাদকে। আর আজ যখন শুরুতে হৃদয় আর সময় মতো রিশাদকে প্রয়োজন ছিল তখন তাদের রাখা হলো সাজিয়ে গুছিয়ে। বাংলাদেশ ম্যানেজম্যান্ট তো বটে প্রশ্ন রাখা যায়, আসলেই কি চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশকে সেমিফাইনালে দেখতে চেয়েছিল ? 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...