ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

ভারতের চ্যাম্পিয়ন হতে চাই বাংলাদেশের মানুষের দোয়া !

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২৯ জুন ২০২৪ ১১:৫৩

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ কথায় আছে, "বিশ্বাসে মিলায় বস্তুতর্কে বহুদূর।" ১৯৮৬ ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ‘ভার্জিন অব কোপাকাবানা’ মূর্তির সামনে দাঁড়িয়ে প্রার্থনা করেছিলেন আর্জেন্টিয়ান কোচ  কার্লোস বিলার্দো ।  আর্জেন্টিনার উত্তর-পশ্চিম অঞ্চলে অবস্থিত ছিল গ্রামটি। স্থানীয় এক গির্জায় ছিল এই মূর্তিটি। সেখানকার মানুষজনের বিশ্বাস ছিল, এই মূর্তির সামনে শুদ্ধ মনে যে যা মানত করে, তাই বলে সে পায়। তবে একটা শর্ত আছে, মানত করতে গিয়ে কেউ যদি কোনো প্রতিশ্রুতি করে, তাহলে মনোবাসনা পূর্ণ হওয়ার পরে সে প্রতিশ্রুতি রাখতে হয়, না হলে নেমে আসে অভিশাপ!

 

স্থানীয় মানুষজনের মতে আর্জেন্টিনা কোচ মানত করেছিলেন, বিশ্বকাপ জিতলে আবারও সেই গির্জায় ফেরত গিয়ে হাঁটু গেড়ে ধন্যবাদ জানাবেন ভার্জিন অব কোপাকাবানাকে! সেবার আর্জেন্টিনা শিরোপা জিতে, তবে কোচ রাখেননি তার কথা। বরং উঁচু গলায় জানিয়েছিলেন, এমন কোন প্রতিজ্ঞা করেননি তিনি। 

সেই বিশ্বকাপ জয়ের পর ৩৬ বছর বিশ্বকাপ ট্রফি জিততে পারেনি আর্জেন্টিনা। কোয়াটার ফাইনাল, ফাইনালের মত জায়গা থেকে ফিরতে হয়েছে বারবার। ২০২২ বিশ্বকাপ ফাইনালের আগে তাই তো সেই বিশ্বাস নিয়ে আবারও সেই মূর্তির কাছে যান আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন সভাপতি। এরপরই নানা নাটকীয়তার পর ফাইনাল জিতলো মেসিরা। 

তাদের এই বিশ্বাস অন্য ধর্মের কাছে অন্যরকম হতে পারে। তবে তাদের ধর্ম বা তাদের বিশ্বাস দিনশেষে তাদের কাছে বিশেষ কিছুই। 

ফুটবল ছেড়ে এবার আমরা আসি ক্রিকেট পাড়ায়। টি-টোয়েন্টি ক্রিকেটের মেগা ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার জন্য এটি প্রথম বিশ্বকাপ ফাইনাল। অপরদিকে ভারতের জন্য ফাইনাল নতুন কিছুই নয়। তবে সর্বোচ্চ সেরা দল নিয়েও ট্রফি জিততে না পারাটা দারুণ কষ্টের। 

ভারত আসলে ফাইনাল কেন জিততে পারে না ? ‍পুরো টূর্ণামেন্ট জুড়ে দাপট দেখানো দলটি ফাইনালে বাচ্চা হয়ে যায় প্রতিপক্ষের কাছে। এর অনেক কারণ থাকতে পারে। তবে অন্যতম কারণ হতে পারে প্রতিবেশি রাষ্ট্রের দোয়া না পাওয়া। 

ব্রাজিল-আর্জেন্টিনা এল ক্লাসিকো হলেও আর্জেন্টিনা ফাইনালে উঠলে দোয়া করে ব্রাজিল। যেন কাপটা অন্তত তাদের অঞ্চলে আসে। এ ক্ষেত্রে ভিন্ন বাংলাদেশ ও ভারত। আইসিসির ইভেন্টে ভারত বাংলাদেশের বিপক্ষে যতটা পারে সুবিধা নেয়। বাংলাদেশের মানুষকে কাঁদায় । যার ফলে এ বাংলার মানুষের দোয়াতে থাকে না ভারত জিতুক কোন ট্রফি। তাই হয়তো এই অভিশাপে ফাইনাল জেতা হয়না ভারতের। 

অবস্থা এমন দাঁড়িয়েছে, বাংলাদেশের দোয়া ছাড়া যেন ট্রফি জিততেই পারবে না ভারত। এবারের ফাইনালের আগে সেই দোয়া কি করছে বাংলার মানুষজন। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সরাসরি ভারতকে সাপোর্ট করছে না সমর্থকদের বড় একটা অংশ। তবে প্রার্থনা করছে কাপটা যেন এশিয়াতে আসেই। কেননা দীর্ঘ সময় ধরে এশিয়ার কোন দল আইসিসি ইভেন্টে চ্যাম্পিয়ন হতে পারে না। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের আগেও বাংলার মানুষ এই দোয়া করেনি। তবে এবার যেহেতু পরক্ষ ভাবে করছে ভারত বিশ্বকাপ জিতেও যেতে পারে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...